Wednesday, May 31, 2006

বিচ্ছিন্ন কিছু ভাবনা

আমার ব্লগ্‌ টার explanatory noteটা কেউ পড়েছে।

আজ কলকাতা ছেড়ে যাওয়ার পূর্ব মুহুর্তে ওটা যেন আমায় খানিকটা ব্যঙ্গ করছে। নিত্যনৈমিত্তিক জীবনের যান্ত্রিকতার বিরুদ্ধেই তো আমার জেহাদ! তাহলে আজ যখন আমার সামনে এই চলমান ধারার বাইরে, বিরুদ্ধে যাওয়ার এমন একটা সুযোগ তখন এত ভাবনা কিসের। তবু মনে হয় এটা বুঝি স্বাভাবিক। হাজার হলেও, যত অপছন্দই হোক এই যান্ত্রিকতার মধ্যে দিয়েই তো এতটা পথ চলে এসেছি। তাই একটা বিপুল স্থবিরত্ব বুঝি আমায় ঘিরে ধরেছে এখন...... লড়াই টা তো এটার বিপক্ষেই। আমি জানি। তাই খুব সাময়িক ভাবে একটু নড়ে বসেছি ভাবতে, তার পরের পথটা আমার আবার চেনা। আমায় বেঁধে রাখতে গেলে বড্ড শক্ত দড়ি লাগবে, সেটা কি আজকাল বাজারে পাওয়া যায়। কি জানি!

কি যে লিখছি আর কেন যে লিখছি, বলতে পারব না। তবু লিখছি, ছোট্ট ছোট্ট অক্ষরে ফুটিয়ে তুলছি সংগ্রাম। কিসের বিরুদ্ধে? আবার কিসের......... স্থবিরত্ব আর যান্ত্রিকতার বিরুদ্ধে।

3 comments:

I said...

যাচ্ছেন কোথায়

Sorcerer said...

চল্‌লাম একটু ভোপাল, পড়তে... আপাততঃ পাঁচ বছরের জন্য।

Sorcerer said...

bhopal na giye jodhpur'e chole esechhi... praay eki holo..ta n