Tuesday, May 23, 2006

নিশিযাপন - Playing with the darkness.....


নিশিযাপন
তোমার ক্ষুদ্র নয়নখানি মেলে তাকাও মিটিমিটি
ঝরছে যেন অঝোর অশ্রুধারা,
সে স্রোতের রংখানি যেন গাঢ় নিবিড় কালো
গভীর মানে বুঝতে গিয়ে সেই আমার রাতখানি হয় সারা।
চোখের জলের প্রলেপ তুমি লেপেছ জগৎ পরে
স্নিগ্ধ ধারার বাণ ডেকেছ তুমি,
তোমার ক্ষুদ্র প্রাণের ব্যাপ্তি ভুবন জুড়ে
খুঁজতে গিয়ে লুকায়িত মানে,
আমার রাতখানি হয় সারা।
কালো সে তো গভীর নিকষ কালো,
কষ্টিপাথর যাচাই করে সোনা
পরলে জ্যোতি একটু ছিঁটেফোঁটা, ঠিকরে বেরোয় আলো।
দেখতে গিয়ে তোমার আত্মহনন,
আমার রাতখানি হয় সারা।
তুমি যেন মনের ক্ষুদ্র আশা,
গগনে বেঁধেছ বাসা,
তুমি বুঝি দ্যুলকের ঝাড়বাতি
তবু তুমি অন্ধকারের গহন ভালবাসা,
খুঁজতে গিয়ে তোমার স্বরুপখানি
আমার রাতখানি হয় সারা।
তোমার আমার মাঝে শুধু সময় বেঁধেছে পথ
দীর্ঘ, ক্লীষ্ট পরিচয়ের সাক্ষী একা তুমি,
অনন্ত ভূতের আজ তুমি বর্তমান, আর তুমি আমি মিলে ভবিষ্যৎ
সকল ইতিহাস মুছে গিয়ে আজ হোক ছন্নছাড়া
লিখতে বসে নতুন ইতিহাস,
আমার রাতখানি হয় সারা।।

2 comments:

Sorcerer said...

Thanx, tomar notun post pachchhi na keno?

Anonymous said...

ভাল -বেশ ভাল-কিন্তু মাঝে মাঝে ছন্দ একটু যেন কেঁপে যাচ্ছে।

-------- কুণাল